সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান

সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, আমারা যদি সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে পারি তাহলে আমারা ডেঙ্গু মোকাবিলা করতে পারব। তাই আমাদের নিজেদের সুস্থতার জন্য সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

বুধবার (১৮ আগস্ট) নগরভবনে আয়োজিত সুস্থতার জন্য সামাজিক আন্দোলন সম্পর্কিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি।

আতিকুল ইসলাম বলেন, আমি ৫৪টি ওয়ার্ডে গিয়েছি, প্রতিটি ওয়ার্ডে জনসচেতনতা সৃষ্টি করতে আমরা কাজ করে গেছি। অনেকে বাড়ির ছাদে বাগান করেন, পরিত্যক্ত কমোড ছাদে রেখে দিয়েছেন। এগুলোয় জমে থাকা পানি ফেলে না দিলে যে সেখানেই এডিসের লার্ভা হয় এটা অনেকেই জানেন না। তাই আমারা প্রতিটি ওয়ার্ডে গিয়ে মানুষকে সচেতন করার চেষ্টা করেছি। শুধু আমরা চেষ্টা করলেই হবে না তাই সবাইকে নিজ নিজ জায়গা থেকে সচেতন হতে হবে।

তিনি আরও বলেন, এটা শোকের মাস এ মাসে শোককে শক্তিতে রূপান্তরিত করে আসুন আমরা প্রতিজ্ঞা করি নিজ আঙিনা আমারা পরিষ্কার রাখবো। একইভাবে বাড়ির ছাদ, বেজমেন্টসহ যেসব জায়গায় এডিসের লার্ভা হতে পারে সেগুলো আমরা নিজ উদ্যোগে পরিষ্কার করব। এতে আমারা নিজেরা যেমন ডেঙ্গুর কবল থেকে রক্ষা পাবো তেমনি আমাদের পরিবার ও আশেপাশের সবাইকে ভালো রাখতে পারবো।

ডিএনসিসি মেয়র বলেন, আমারা অভিযান পরিচালনা করার সময় নানা জায়গা থেকে ফোন করে বলা হয়, জরিমানা করেন না, আমরা নিজ উদ্যোগে পরিষ্কার করে দেবো। কিন্তু আমার প্রশ্ন হলো আপনারা আগে কেন করলেন না। আমরা কিন্তু চাই না জরিমানা করতে, আপনারা সবাই সচেতন হলে আর জরিমানা করতে হবে না।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম, জাতীয় সংসদ সদস্য নাহিদ ইজাহার খান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন।

আপনি আরও পড়তে পারেন